মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

গো বিডি ২৪

৪৪টি সন্তান জন্ম দিলো ৪০ বছর বয়সী মারিয়াম

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

৪৪টি সন্তান জন্ম দিলেন এক মহিলা। শরীরিক সমস্যা থাকায় জীবনে এমন অসঙ্গতির সম্মুখীন হন তিন। এই অসঙ্গতি নিয়ে আরও বিপদের মুখোমুখি হন স্বামী ছেড়ে চলে যাওয়ায়। এখন ৪৪ সন্তানের দেখাশুনা, ভরনপোষণ সবকিছু তাকে একাই সামলাতে হয়। 

 

 

এমনই এক মহিলার সন্ধান পাওয়া গিয়েছে আফ্রিকার উগান্ডায়। তার নাম মারিয়াম নবতানজি। যার বয়স ৪০। তার জন্য কষ্টের ব্যাপার হলো, এতগুলো সন্তানকে একাই সামলাতে হচ্ছে তাকে। কারণ প্রায় চার বছর আগে স্ত্রী-সন্তান রেখে তার স্বামী অন্যত্রে চলে গিয়েছেন।এরপর থেকে গত চার বছর ধরে একাই এই বিশাল সংসার নিজের কাঁধে টেনে নিয়ে যাচ্ছেন মারিয়াম। মাত্র ১২ বছর বয়সে তার চেয়ে ২৮ বছরের বড় এক ব্যক্তির সাথে মারিয়ামের বিয়ে হয়।

 

 

বিয়ের প্রথম বছরে জমজ সন্তানের জন্ম দেন তিনি। মরিয়মের বয়স এখন ৪০। তার সন্তান জন্মদান বন্ধ করতে চিকিত্‍সকরা ব্যবস্থা নিয়েছেন। বিয়ের প্রথম দিকে মারিয়ামকে জন্মনিরোধক পিল খাওয়ার ব্যাপারে সতর্ক করেছিলেন এক চিকিত্‍সক।

 

 

কারণ তার ডিম্বাশয় অস্বাভাবিক রকমের বড় ছিল। যে কারণে এই পিল খেলে সমস্যা দেখা দিতে পারে বলে জানান তার চিকিত্‍সক। তাই প্রথম জমজ সন্তান জন্ম দেওয়ার পর থেকে তার বাচ্চা হতেই থাকে। ২৩ বছর বয়সে ২৫টি সন্তান জন্ম দেন মারিয়াম।

 

 

এ সময় তিনি তার চিকিত্‍সককে সন্তান জন্মদান ঠেকাতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। কিন্তু চিকিত্‍সকরা তাকে আবারও জানান, তার গর্ভবতী হওয়া উচিত। কারণ তার ডিম্বাশয়ের সংখ্যা অনেক বেশি। তবে চিকিত্‍সা পেয়ে গত ছয় বছর আগে মরিয়মের সন্তান জন্ম দেওয়া বন্ধ হয়ে গিয়েছে ।

Loading...
এই বিভাগের আরো খবর