বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৫ জমাদিউস সানি ১৪৪১

গো বিডি ২৪

রাবেয়া আনোয়ার মাতৃসদন কেন্দ্র; স্বাস্থ্যসেবায় এক নতুন দিগন্ত

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৮  

গাজীপুরবাসী অনেকদিনের চাওয়া গাজীপুরে একটি মাতৃসদন কেন্দ্র স্থাপন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে গাজীপুরে রাবেয়া আনোয়ার মাতৃসদন কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।
 
এ মাতৃসদন কেন্দ্রে বিভিন্ন ধরনের রোগ থেকে মৃত্যুহার কমানোর জন্য শিশুদের টিকা দেয়া হবে এতে করে নিউমোনিয়াসহ বিভিন্ন অসুখ থেকে সুরক্ষায় থাকবে শিশুরা। মাতৃসদনকেন্দ্রটিতে কিশোরীদের সুরক্ষায় প্রজনন স্বাস্থ্যসেবা দেওয়া হবে এখানে অন্তঃসত্ত্বা নারীদের বিভিন্ন রক্ত পরীক্ষা ও প্রস্রাব পরীক্ষা করা হবে বিনামূল্যে।এখানে ০-৪৯ সপ্তাহ সময়ের জন্য একইসঙ্গে কিশোরী, অন্তঃসত্ত্বা ও বয়স্ক নারীদের স্বাস্থ্যসেবা দেওয়া হবে। এখানে চিকিৎসা, ওষুধসহ সকল সেবা বিনামূল্যে প্রদান করা হবে। স্থানীয়দের মতে,রাবেয়া আনোয়ার মাতৃসদন কেন্দ্র গাজীপুরের স্বাস্থ্যসেবায় এক নতুন দিগন্ত উন্মোচন করবে।

উল্লেখ্য, আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের উদ্যোগে এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের স্থানীয় সরকার বিভাগ এ প্রকল্প বাস্তবায়ন করছে। যার ব্যয় ধরা হয়েছে প্রায় ৬ কোটি ৬৭ লাখ টাকা। ছয় তলার এ ভবনের প্রতিটি ফ্লোর ৩ হাজার ২৯ বর্গফুট আয়তনের হবে। আগামি বছর ২৬ মার্চের মধ্যে এর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এমডিজে অ্যাসোসিয়েটস জানিয়েছেন।

Loading...
এই বিভাগের আরো খবর